Tuesday 27 October 2015

শাশুড়ি যে পাঁচ কথা বউকে বলেন না

02:24 Posted by Mark Andrew Wilson No comments
বউ-শাশুড়ির সম্পর্কটা কারো ক্ষেত্রে মধুর, আবার কারো ক্ষেত্রে অম্ল-মধুর। এই সম্পর্কে কখনো কখনো ঝগড়াঝাঁটিও উঁকি মারে। তবে সম্পর্ক ভালো, অনেকটা মা ও মেয়ের মতো, এমন শাশুড়ি-বউও কিন্তু রয়েছেন। সম্পর্ক যেমনই থাকুক না কেন, ভিত্তিটা কিন্তু অনেক শক্ত। কিছু বিষয় ইচ্ছা করেই শাশুড়িরা বউদের কাছ থেকে লুকিয়ে থাকেন। এর পেছনে খুব বড় যে কারণ আছে বিষয়টি কিন্তু এমন নয়।

বোল্ডস্কাই ওয়েবসাইটে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছে, যা শাশুড়িরা বউদের কাছে প্রকাশ করেন না। চলুন, একনজরে দেখে নিন কোন বিষয়গুলো শাশুড়িরা বউদের কাছে বলেন না।
  • প্রত্যেক শাশুড়িই একটু হাফ ছেড়ে বাঁচেন। কারণ তিনি মনে করেন তাঁর ছেলের দেখভালের জন্য তাঁর পর কেউ একজন দায়িত্ব নিল। কিন্তু এই বিষয়টি তিনি কখনোই প্রকাশ করেন না।
  • শাশুড়িরা খুব ভালো করেই জানেন যে তাঁর ছেলে এখন আর তাঁর একার নয়। বরং ছেলের প্রতি স্ত্রীর দাবিটা একটু বেশিই। এটা তিনি মনে মনে বোঝেন ঠিকই কিন্তু বউয়ের কাছে ভুলেও এটি প্রকাশ করেন না।
  • শাশুড়িরা ছেলে এবং ছেলের বউ দুজনেরই ভালো চান। ছেলে ভালো থাকলে বউ ভালো থাকবে এবং বউ ভালো থাকলে ছেলেও ভালো থাকবে। এটা তিনি খুব ভালো করেই জানেন। বউয়ের জন্য তিনি দুশ্চিন্তা করলেও সেটা প্রকাশ করেন না।
  • ছেলের বিয়ের পর অনেক শাশুড়িই নিরাপত্তাহীনতায় ভোগেন। ছেলের শ্বশুরবাড়ি যাওয়া ঠিক পছন্দ করেন না তিনি। ছেলের শাশুড়িকে নিজের প্রতিদ্বন্দ্বী ভাবেন ছেলের মা। তবে সবার ক্ষেত্রে এটি সত্যি নয়। এই প্রতিদ্বন্দ্বী বোধ করার কথা অবশ্য তিনি মুখে স্বীকার করেন না।
  • শাশুড়ি তাঁর বউকে পেয়ে মনে মনে খুশিই হন। আর বউ যদি তাঁর সঙ্গে নিজের মায়ের মতো আচরণ করেন তাহলে তো আর কথাই নেই। কিন্তু এই বিষয়টি বউয়ের কাছে শাশুড়ি ইচ্ছা করেই বলেন না।

0 comments:

Post a Comment